সোমবার , ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ,৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

Covid-19 পরীক্ষা ও করোনা রোগীর চিকিৎসায় অনন্য ভূমিকা রাখছে ব্রাহ্মণবাড়িয় মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ

 Covid-19 পরীক্ষা ও করোনা রোগীর চিকিৎসায় অনন্য ভূমিকা রাখছে ব্রাহ্মণবাড়িয় মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ

ডিঃব্রাঃ
বাংলাদেশে করোনা ভাইরাস সংক্রমন বৃদ্ধি পাওয়ার সাথে সাথেই ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল লিঃ এ ঈড়ারফ- ১৯ পরীক্ষার জন্য ২২/০৬/২০২০ইং তারিখে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্বাস্থ্য অধিদপ্তর এর অনুমোদনের পরিপ্রেক্ষিতে মাইক্রোবায়োলজি বিভাগের অধীনে মোলিকুলার ভাইরোলোজী ল্যাবরেটরী (পিসিআর ল্যাব) স্থাপনের মাধ্যমে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা চালু করা হয়।

অত্র ল্যাবটি চালু হওয়ায় ব্রাহ্মণবাড়িয়া জেলা শহর সহ পার্শ্ববর্তী জেলার লোকজন করোনা শনাক্তকরণ পরীক্ষার মাধ্যমে চিকিৎসার সুবিধা ভোগ করছে। দেশের জাতীয় করোনা পরীক্ষার তালিকায়ও অত্র ল্যাবটি ব্যাপক ভূমিকা রাখছে। ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ এর অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল অব. মোহসেন উদ্দিন আহমদ জানান জানান, অত্র ল্যাবটি পরিচালনার জন্য একজন অধ্যাপক , একজন সহযোগী অধ্যাপক, একজন সায়েন্টিফিক অফিসার, ছয় জন ল্যাব টেকনোলজিস্ট কর্মরত আছে।

ব্রাহ্মণবাড়িয়া মেডিকেল কলেজ এর মাইক্রোবায়োলজি বিভাগের বিভাগীয় প্রধান ও ল্যাবরেটরী ইনচার্জ অধ্যাপক জাকিউর রহমান জানান, এখন পর্যন্ত এই ল্যাবরেটরীতে ৩,৩৩৪ টি করোনা পরীক্ষা করা হয়েছে। যার মধ্যে পজিটিভ কেস্ ৮৯৩ টি এবং নেগিটিভ কেস্ ২৪৪১ টি শনাক্ত হয়েছে। উল্লেখ্য যে, উক্ত মলিকোলার বায়রোলজি ল্যাবরেটরীতে হেপাটাইটিস- বি ডিএনএ, হেপাটাইসি-সি ডিএনএ এবং এইচআইভি ডিএন এ পরীক্ষাও করা হয়।

digital

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *