সোমবার , ২০শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ,৫ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সরাইলে সবুজ প্রকল্পের সেচের পানির দাবীতে কৃষকের মানববন্ধন

 সরাইলে সবুজ প্রকল্পের সেচের পানির দাবীতে কৃষকের মানববন্ধন

মোহাম্মদ মাসুদঃ সরাইলঃ
ব্রাহ্মণবাড়িয়ার সরাইল আশুগঞ্জের সবুজ প্রকল্পের সেচের পানি ও সেচ ক্যানেল নির্মাণের দাবীতে মানববন্ধন দিশেহারা হয়ে পড়েছে কয়েক হাজার কৃষক। ঢাকা-সিলেট মহাসড়ক চারলেইন উন্নীত করার কাজে সড়ক সংলগ্ন খালের আট মিটার প্রস্থ সেচ ক্যালেন ও চারলেইন সড়ক একই সংগে নির্মানের দাবীতে আজ বৃহস্পতিবার দুপুরে সরাইল বিশ্বরোড় মোড়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষক সমিতি মানববন্ধন করেছে।

ঢাকা-সিলেট মহাসড়ক চারলেইন উন্নীত করার কাজে সড়ক সংলগ্ন খালের উপর সরাইল-আশুগঞ্জের সবুজ প্রকল্পের সেচের পানি বিভিন্ন জায়গায় বালু দিয়ে ভরাট করে রাখায় পানি চলাচল বন্ধ হয়ে যাওয়ায় সেচের পানি পাচ্ছেনা কৃষকরা।

ব্রাহ্মণবাড়িয়ার জেলার কয়েকটি ইউনিয়নের ফসলের মাঠে প্রায় ১২০ হাজার একর ইরি ধানের চারা রোপন করার পর আশুগঞ্জ সবুজ প্রকল্পের সেচের পানি না পাওয়ায় জামির মাঠি শুকিয়ে চৌচির হয়ে যাচ্ছে, যার ফলে ধানের চারা শুকিয়ে ফসল নষ্ট হয়ে যাচ্ছে।

সরাইল বিশ্ব রোড় মোড়ে ব্রাহ্মণবাড়িয়া জেলা কৃষক সমিতির সভাপতি শাহরিয়া মোঃ ফিরোজের সভাপতিত্বে মানববন্ধন বক্তব্য রাখেন জেলা কৃষক সমিতির সাধারণ সম্পাদক এএম রাকিব, সহসভাপতি এড. সৈয়দ মোঃ জামান , কন্দ্রেীয় কমিটির সদস্য সাজেদুল ইসলাম., তথ্য ও গবেষনা সম্পাদক আসমা বেগম, সরাইল উপজেলা কমিটির সভাপতি সিংহরায়, নোয়াগাঁ ইউনিয়ন পরিষদের নাবেক চেয়ারম্যান মুনসুর আহম্মেদ প্রমখ।

সভাপতি বলেন আশুগঞ্জ থেকে শাহবাজপুর পর্যন্ত সেচ প্রকল্প এখন ধংস হওয়ার পথে। ভারতের সংগে বাংলাদেশ সরকার যে চুক্তি করেছে তাতে আশুগঞ্জের সবুজ প্রকল্পের সেচ ক্যালেন নেয়। শুধু ফোর রেইনের কথা উল্লেখ রয়েছে। অনতিবিলম্বে ফোর লেইনের কাজ বন্ধ করে সেচ ক্যালেন নির্মাণ করে কৃষকের ক্ষতিপূরণ দিতে হবে। দাবী না মানলে ঢাকা-সিলেট অথাৎ পূর্বাচδলের সড়ক পথ বন্ধ করে ধেয়া হুমকী দিয়েছেন।

digital

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *