শারীরিক দুরত্ব বজায় রেখে ডিজিটাল মাধ্যমে সপ্তাহব্যাপী ‘ব্রাহ্মণবাড়িয়া উৎসব’ শুরু

0

করোনার সংকটকালে শারীরিক দুরত্ব বজায় রেখে সামাজিক ঐক্য গড়ে তোলা এবং ব্রাহ্মণবাড়িয়ার সাংস্কৃতিক ঐতিহ্যকে বিশ্বজুড়ে ছড়িয়ে দেয়ার লক্ষ্য নিয়ে ডিজিটাল মাধ্যমে সাহিত্য একাডেমি আয়োজন করেছে সপ্তাহব্যাপী ‘ব্রাহ্মণবাড়িয়া উৎসব’।

সংগঠনটির ফেইসবুক পেইজে অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করা হচ্ছে।

শনিবার সকাল সাড়ে ১১টায় উৎসবের উদ্বোধন করেন মুক্তিযোদ্ধা ও সদর আসনের সংসদ সদস্য র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভারতের শিক্ষা ও সংস্কৃতির পুরোধা ব্যক্তিত্ব পবিত্র সরকার। অতিথি ছিলেন কবি মারুফুল ইসলাম। সংগীত পরিবেশন করেন বিশ্বভারতীর শিক্ষার্থী অপরাজিতা চক্রবর্তী। সভাপতিত্ব করেন সাহিত্য একাডেমির সভাপতি জয়দুল হোসেন। সঞ্চালনা করেন শরাফত হোসেন।

উদ্বোধনী দিনের দ্বিতীয় পর্বের আয়োজনে বিকেল সাড়ে ৩টায় ‘মহামারি ও সাহিত্য’ বিষয়ে আলোচনায় অংশ নেন ভারতের পশ্চিমবঙ্গের কবি ও গবেষক ড. বল্লরী সেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডিন ড. সাহাবউদ্দিন বাদল। সঞ্চালনা করেন নন্দিতা গুহ।

প্রথম দিনের আয়োজনের শেষ পর্বে রাত সাড়ে ৯টায় মিনিটে মুক্ত আলোচনায় অংশ নেন দেশের নন্দিত অভিনয়শিল্পী সাজু খাদেম ও ইরেশ যাকের। সঞ্চালনা করবেন পাভেল রহমান।

ব্রাহ্মণবাড়িয়া উৎসবের আয়োজকেরা জানিয়েছেন, সাত দিনব্যাপী এই আয়োজনে নাটকের গান, ব্রাহ্মণবাড়িয়া অঞ্চলের গান, তামাশার গান, লোক গান, পাপেট প্রদর্শনী, আবৃত্তি এবং শিল্প-সাহিত্যের নানা বিষয় নিয়ে আলোচনা পর্ব অনুষ্ঠিত হবে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে