মঙ্গলবার , ২১শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ,৬ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

ব্রাহ্মবাড়িয়ায় ৪৯ তম জাতীয় সমবায় দিবস অনুষ্ঠিত

 ব্রাহ্মবাড়িয়ায় ৪৯ তম জাতীয় সমবায় দিবস অনুষ্ঠিত

ডিঃব্রাঃ ডেস্কঃ শনিবার (৭ নভেম্বর) ৪৯ তম জাতীয় সমবায় দিবস উপলক্ষে ব্রাহ্মবাড়িয়া সার্কিট হাউজ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খাঁন বলেছেন, সমবায়ের উন্নয়নের মাধ্যমে দেশের সামগ্রিক উন্নয়ন করা সম্ভব।

তিনি আরো বলেন, সাধারন সমবায়ীদের কাছ থেকে সঞ্চয় সংগ্রহ করে কোন সমবায়ী প্রতিষ্ঠান বা ব্যক্তি যাতে কোন প্রতারণা না করতে পারে সে জন্যও সবাইকে সজাগ ও সচেতন থাকতে হবে। তিনি বলেন “বঙ্গবন্ধুর দর্শন, সমবায়ে উন্নয়ন ” এ বিষয়টি আমাদের মনে প্রাণে ধারণ ও লালন করেই সমবায় অঙ্গনকে এগিয়ে নিতে হবে। কারন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন সকল মানুষের সামগ্রিক উন্নয়ন। সে জন্যই তিনি স্বাধীনতার পর ১৯৭২ ইং সনে সংবিধানে সমবায়কে সম্পৃক্ত করে প্রতিটি গ্রামে কৃষক, শ্রমিক সকলকে নিয়ে সমবায় সমিতির তৈরি করে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করতে চেয়েছিলেন। বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে সমবায়ী ও সমবায় অঙ্গনে ব্যাপক উন্নয়ন করে যাচ্ছেন।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক শামসুজ্জামান, বিশেষ অতিথির বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার রইছ উদ্দিন, অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখছেন ব্রাহ্মবাড়িয়া কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান এম এ এইচ মাহবুব আলম। সভাপতির বক্তব্য রাখেন জেলা সমবায় অফিসার মোঃ নেওয়াজ শরীফ মজুমদার।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাবেক পৌর চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা আল মামুন সরকার বলেন, ১৯৭২ সালে বঙ্গবন্ধু রাশিয়ান রাস্ট্রন ডিপ টিউবওয়েল এনে কৃষক সমবায় সমিতির মাধ্যমে বিতরণ করে ইরি চাষে ব্যবহার করে খাদ্যে স্বনির্ভরতা ফিরিয়ে এনেছিলেন।
এস এম শাহীন এর সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সদর উপজেলা সমবায় অফিসার আলমগীর হোসেন।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন স্বপ্নতরী মাল্টিপারপাস এর চেয়ারম্যান তাহের উদ্দিন ভুইয়া, ন্যাশনাল মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের চেয়ারম্যান সাংবাদিক লায়ন এনামুল হক খোকন, জেলা সমবায় কার্যালয়ের অডিট অফিসার মওদুদ আহমেদ, ন্যাশনাল মাল্টিপারপাস এর সহসভাপতি সাইফুল ইসলাম লিমন, গ্রামবাংলা মাল্টিপারপাস এর পরিচালক অর্পণ ঋষি সহ বিভিন্ন সমবায় সমিতির নেতৃবৃন্দ।
এদিকে, অনুষ্ঠানে সদ্য প্রয়াত ব্রাহ্মবাড়িয়া কেন্দ্রীয় সমবায় ব্যাংকের চেয়ারম্যান ও বাংলাদেশ কেন্দ্রীয় সমবায় ব্যাংকের ভাইস চেয়ারম্যান চৌধুরী মোহাম্মদ আফজাল হোসেন নিছারের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করেন অতিথিগন। এসময় সমবায় অঙ্গনে তাঁর বিশেষ অবদানের কথা স্মরণ করেন অতিথিবৃন্দ।

digital

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *