বিড়াল থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস

0

ডিঃব্রাঃ ডেস্কঃ করোনা আবহে ফের আতঙ্কের খবর শোনালেন বিশেষজ্ঞরা। কুকুর, বিড়াল থেকেও ছড়িয়ে পড়তে পারে করোনাভাইরাস। সেক্ষেত্রে সতর্কতার জন্য তাঁরা বাড়ির পোষা বিড়ালকে বাইরে বের হওয়া থেকে আটকানোর পরামর্শ দিয়েছেন। সম্প্রতি একটি স্বাস্থ্য সংক্রান্ত জার্নালে এমনই চাঞ্চল্যকর দাবি জানিয়েছেন মার্কিনযুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী।

এই বিষয়ে মার্কিন গবেষকরা আরও জানিয়েছেন যে, করোনার প্রধান উৎপত্তিস্থল চিনের উহান প্রদেশেও মহামারীর শুরুর প্রাথমিক পর্যায়ে অন্তত ১৫ শতাংশ বিড়ালের শরীরে করোনার সংক্রমণ পাওয়া গিয়েছিল।

তাছাড়াও গত জানুয়ারি থেকে মার্চ মাস পর্যন্ত সময়ের মধ্যে চিন দেশের বিভিন্ন শহরের মোট ১০০ টি বিড়ালের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছিল। যাদেরর প্রত্যেকের রিপোর্ট পজিটিভ এসেছিল এবং তারা কোনও না কোনও ভাবে মানুষের শরীর থেকেই সংক্রমিত হয়েছিলো বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

বিশেষজ্ঞরা আরও বলেছেন যে, যদি করোনা আক্রান্ত কোনও ব্যক্তির বাড়িতে পোষা বিড়াল থাকে, তাহলে বিড়ালটিকে কোনও ভাবেই আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসতে দেওয়া যাবে না। এছাড়াও বাড়তি সাবধানতা হিসেবে করোনা পরিস্থিতিতে বাড়ির পোষ্যকে কোনওভাবেই বাইরে বের হতে দেওয়া উচিত নয়। যারফলে সংক্রমণের ঝুঁকি অনেকটাই এড়ানো যাবে। যদিও চিনের মতো অতটা না হলেও মার্কিনযুক্তরাষ্ট্রে এখনও পর্যন্ত মোট ১৭ টি বিড়ালের দেহে করোনার জীবাণু মিলেছে।

তবে চিনের হুয়াজং কৃষিবিদ্যালয়ের গবেষকদের মতে, কোনও ভাবে একটি বা দুটি পোষ্য সংক্রমিত হলে তাদের থেকে অন্যান্য প্রাণীদেরও সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে প্রবল। আর এক্ষেত্রে মোট ১৪১ টি বিড়ালের রক্তের নমুনা সংগ্রহ করা হয়েছি, তারমধ্যে ১০২ টি বিড়ালের দেহে করোনার জীবাণু মিলেছে। গবেষণায় বিজ্ঞানীরা তাদের নাক, গলা এবং ফুসফুসে করোনা ভাইরাসের উপস্থিতি প্রমাণ করেছেন।

এছাড়াও চিনের বেশিরভাগ বিড়ালের ক্ষেত্রে করোনা সংক্রমিত হওয়ার বিষয়টি তাদের মালিকের বাড়ি থেকেই হয়েছে। সংক্রমিত বিড়ালদের মধ্যে অনেকেরই মালিক ছিলেন করোনা আক্রান্ত। যারফলে মানবদেহ থেকে পোষা প্রাণীদের সংক্রমিত হওয়ার আশঙ্কা থেকেই যায়। যদিও মার্কিন বিজ্ঞানীদের গবেষণায় বিড়াল থেকে মানুষ করোনা সংক্রমিত হয় কিনা সেই বিষয়ে কোনও সদুত্তর দিতে পারেনি।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে