বুধবার , ৮ই ডিসেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ ,২৩শে অগ্রহায়ণ, ১৪২৮ বঙ্গাব্দ

প্রবীণ আলোকচিত্রী প্রাণতোষ চৌধুরীর মৃত্যুতে সাহিত্য একাডেমির শোক

 প্রবীণ আলোকচিত্রী প্রাণতোষ চৌধুরীর মৃত্যুতে সাহিত্য একাডেমির শোক

ডিঃব্রাঃ
ব্রাহ্মণবাড়িয়ার প্রবীণ সাংস্কৃতিক ব্যক্তিত্ব, শিল্পকলা একাডেমি পদকপ্রাপ্ত আলোকচিত্রী ও সাহিত্য একাডেমির আজীবন সম্মাননা উপদেষ্টা প্রাণতোষ চৌধুরীর মৃত্যুতে ব্রাহ্মণবাড়িয়ার পুরাতন সংগঠন সাহিত্য একাডেমি শোক জানিয়েছেন।
শুক্রবার (৫ নভেম্বর) দিবাগত রাত সাড়ে ১০ টায় ব্রাহ্মণবাড়িয়া শহরের পূর্ব পাইকপাড়াস্থ নিজ বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। তিনি স্ত্রী, চার কন্যা ও দুই পুত্রসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। প্রাণতোষ চৌধুরীর প্রয়াণে শহরে ও সাংস্কৃতিক অঙ্গণে শাকের ছায়া নেমে আসে। সাহিত্য একাডেমির সভাপতি কবি জয়দুল হোসেন গভীর শোক জানিয়ে বলেন সাহিত্য একাডেমি প্রতিষ্ঠার সময় থেকে আমৃত্যু সংগঠনের সঙ্গে নিবিড়ভাবে যুক্ত ছিলেন প্রাণতোষ চৌধুরী। তাঁর মৃত্যুতে আমরা একজন অভিভাবক হারালাম। ব্রাহ্মণবাড়িয়ার সাংস্কৃতিক অঙ্গনের সঙ্গে তিনি সবসময় যুক্ত ছিলেন। প্রাণতোষ চৌধুরী সাংস্কৃতিক অঙ্গণের একজন নিবেদিত প্রাণ। তিনি সর্বজনের শ্রদ্ধেয় ব্যক্তি। তাঁর মৃত্যুতে সাংস্কৃতিক অঙ্গণের অপূরণীয় ক্ষতি হয়ে গেল যা পূরণ হবার নয়। আমরা তাঁর সাথে দীর্ঘবছর একসাথে কাজ করেছি। প্রাণতোষ চৌধুরীর মত ব্যক্তিরা হাজার বছরে একবার জন্ম হয়। আমরা তাঁর আত্মার শান্তি কামনা করি এবং পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাই।

শেষবারের মতো শ্রদ্ধা জানানোর জন্য শনিবার সকাল ৯টার সময় প্রয়াত প্রাণতোষ চৌধুরীর মরদেহ নেয়া হবে স্থানীয় আনন্দময়ী কালী মন্দির প্রাঙ্গণে। সেখান থেকে নেয়া হয় শহরের পূর্ব মেড্ডা শ্মশানে। বেলা ১১টায় তাঁর শেষকৃত্য সম্পন্ন করা হয় বলে নিশ্চিত করেন সাহিত্য একাডেমির সাধারণ সম্পাদক নুরুল আমিন।

(প্রেস বিজ্ঞপ্তি)

ডিঃব্রাঃ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *