করোনা ভাইরাস থেকে কবে মুক্তি পাব?

0

আবদুল মতিন শিপন।

সাংস্কৃতিক কর্মী,লেখক।

সবার মনে একটা প্রশ্ন খুব দেখা যাচ্ছে,করোনা ভাইরাস কখন বিদায় নিবে,কখন জীবন ধারনে আমাদের স্বাভাবিক অবস্থা ফিরে আসবে।এই উৎকন্ঠা চাপা আতংক থেকে বিশ্ববাসি কখন মুক্তি পাবে?

এই প্রশ্নের উওর এখনও তৈরী হয়নি।আপনাকে ভুলে গেলে চলবে না এইটা কোন প্রাকৃতিক দূযোর্গ নয়,যে কিছুখন পরই সবকিছু ঠিক হয়ে যাবে, এইটা ভাইরাস।এইটাও সত্যি যেকোনো ভাইরাস কোন না কোন জায়গায় গিয়ে থাক্কা খাবেই।হয়ত সময়ের অপেক্ষা।

বিশ্বব্যাপী করোনা ভাইরাস থেকে মুক্তির পথ খোঁজছেন গবেষকরা।সেই সাথে মানবিক দিকের পাশাপাশি লাভের দিকটাও বিবেচনা করছে বিজ্ঞানীরা।কারন এত স্বল্প সময়ের জন্য প্রতিশেধক কেউই তৈরী করতে চাই না ব্যবসায়ীক ক্ষতির কথা চিন্তা করে।কিন্তু যে আগে ভ্যাকসিন তৈরী করতে পারবে সে মুনাফাভোগী হবে অনেক বেশি।

মোটা দাগে বলা যায়,করোনা ভাইরাস কবে শেষ হবে এই বিষয়টা পর্যালোচনা করলে তিনটা বিষয় উঠে আসবে।এক হচ্ছে প্রতিশেধক বা ভ্যাক্সসিন বের করা,আর না হয় একটা সময় দেহের মাঝে এন্টিভাইরাস পরিস্থিতি তৈরী হবে এবং দেহ সক্ষমতা তৈরী করবে ভাইরাস মোকাবেলা করার জন্য।শেষটা হল নিয়ন্ত্রনে থাকা এখন আমরা স্বাস্থ্য সুরক্ষায় যেভাবে হোম কোয়ারেন্টাইনে আছি।

এছাড়া আর কোন পন্থা আপাতত নেই এর থেকে উওরনের জন্য।বিজ্ঞানীরা গবেষণা চালিয়ে যাচ্ছেন বাকিটা সৃষ্টিকর্তার উপর।এমন ও আছে দুইমাস ও লাগতে পারে আবার দুইবছরেও আমরা স্বাভাবিক জীবনে ফিরে যেতে পারব না যদি না আমরা এখন যেভাবে স্বাস্থ্য সুরক্ষায় সচেতনতা অবলম্বন করছি তা না হলে।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে