করোনার কারণে অনুষ্ঠিত হয়নি রথযাত্রা

0

মন্দির লকডাউন: সিমিত আঁকারে প্রার্থনার সিদ্ধান-

ডিঃব্রাঃ-দেশব্যাপী করোনা ভাইরাসের প্রভাবে সারাদেশের ন্যায় এবার ব্রাহ্মণবাড়িয়ায় শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের সকল আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে।

পাশাপাশি রথযাত্রার আয়োজক ব্রাহ্মণবাড়িয়া শহরের মধ্যপাড়াস’ আন-জার্তিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) মন্দিরও লকডাউন ঘোষনা করা হয়েছে। রথযাত্রার আনুষ্ঠানিকতা ২৩ জুন, মঙ্গলবার থেকে শুরু হলেও মন্দিরের ভেতরে ভক্তরা নাম মাত্র আনুষ্ঠানিকতা ও প্রার্থনার মধ্যদিয়ে জগন্নাথ দেবের রথটেনে নিয়ম রক্ষা করছেন।

এ ব্যাপারে শহরের মধ্যপাড়াস’ আন-জার্তিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) রাধামাধব মন্দিরের অধ্যক্ষ প্রবীর দাস ব্রহ্মচারী জানান, কোভিড-১৯ মহামারী আকারে ছড়িয়ে পড়ায় জনজীবন বিপর্যস- ও স’বির হয়ে পড়েছে। মানবসভ্যতা করোনার  ছোবলে যারা অকালে প্রয়াত হয়েছেন। তাদের শোক সন-প্ত সেই পরিবারের প্রতি অকৃত্তিম সমবেদনা জানাচ্ছি। বিশ্বজুড়ে সকলের কল্যানের জন্য শ্রী শ্রী জগন্নাথ দেবের নিকট আকুল প্রার্থনা করছি।

তিনি আরো বলেন, ইসকন জিবিসি মন্ডলীর সিধান- অনুসারে শেব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার কারণে শ্রী শ্রী রাধামাধব মন্দিরের সকল কার্যক্রম অনিদিষ্ট কালের জন্য স’গিত করা হয়েছে। যার কারণে এ বছর আমাদের শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রার সকল আনুষ্ঠানিকতা বাতিল করা হয়েছে। বাহিরের ভক্তদের মন্দিরে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কেবল মাত্র নিয়মিত মন্দিরে থাকা কয়েকজন ভক্ত সরকার নির্দেশিত স্বাস’্য বিধি মেনে ধর্মীয় আনুষ্ঠানিকতা পালন করছেন। আগামী পহেলা জুলাই অনাড়ম্বর পরিবেশে মন্দির ভিত্তিক উল্টো রথযাত্রার আনুষ্ঠানিকতা পালন করা হবে।

উল্লেখ্য: প্রতিবছর রথযাত্রা উপলক্ষ্যে বিকেল ৫টার দিকে শহরের মধ্যপাড়া থেকে লাখো ভক্ত জনতার অংশ গ্রহনে রথযাত্রার বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়। পরে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে শহরের কেন্দ্রীয় মন্দির আনন্দময়ী কালীবাড়ীতে এসে শেষ হয়। সেখানে শ্রী শ্রী জগন্নাথদেব নয়দিন অবস’ান করার পর উল্টো রথের র‌্যালীর মধ্যদিয়ে আবারো শহরের মধ্যপাড়া ইসকন মন্দিরে ফিরে যান শ্রী শ্রী জগন্নাথদেব। এরই মধ্যদিয়ে শেষ হয় নয়দিন ব্যাপী রথযাত্রা উৎসবের আনুষ্ঠানিকতা।

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে